XML Sitemaps তৈরী করণ

XML Sitemaps তৈরী করণ

সবাই জানি একটি ওয়েব সাইটের জন্য XML Sitemaps কতটা গুরুত্বপূর্ণ।আর যারা জানেন না তাদের জন্য বলি সার্চ ইন্জিন সব ফাইল গুলোকে সমভাবে ক্রাউলিং করতে পারে না। XML (XML stands for eXtensible Markup Language. XML is designed to transport and store data.) ফরমেট এর ফাইল গুলোকে সার্চ বোট অনেক সহজ ভাবে ক্রাউলিং করতে পারে। তাই XML Sitemaps হলো এমন একটি ফাইল যেখানে আপনার সাইটের সব লিংক গুলো একসাথে একটির পর একটি সাজানো অবস্থায় থাকে।আর যখন সার্চ বোট গুলো এই ফাইলের মধ্যে প্রবেশ করে তখন সে সব গুলো লিংকেই ইনডেক্স করার চেষ্টা করে। তাই XML Sitemaps হল আপনার সব পেজ গুলোকে দ্রুত ইনডেক্স করানোর জন্য সবচেয়ে ভালো উপায়। তাই আপনি আপনার সাইটের SEO জন্য একটি XML Sitemaps তৈরী করা অবশ্যই প্রয়োজন।

XML Sitemaps তৈরী করণ

|| Online ই তৈরী করুন আপনার ওয়েব সাইটের xml Site Map.||

গুগলে ওয়েব সাইট সাবমিট করার সময় একটি একটি করে url সাবমিট না করে যদি সাইটটির xml দ্বারা তৈরী Site map গুগলে সাবমিট করা হয় তাহলে প্রায় সকল পেজই গুগল Index করে থাকে।আর তার জন্য আপনার সাইট ম্যাপটি আপনি Online এ বসে মাত্র কয়েক মিনিটে ই তৈরী করতে পারেন।এর জন্য আপনাকে যেতে হবে এই সাইটে (http://www.xml-sitemaps.com/) । xml-sitemaps.com এই সাইটে Starting URL আপনার সাইটের URL দিয়ে দিন।অন্যন সব কিছু ঠিক রেখে Start এ ক্লিক করুন।এর পর যে পেজটি আসবে তাতে Download un-compressed XML Sitemap টি ডাউনলোড করুন। ব্যস হয়ে গেল আপনার xml Site Maps.

এবার সাইট আপনার xml সাইট ম্যাপ টি সাবমিটের জন্য প্রথমে আপনার সাইট ম্যাপটি আপনার সাইটের root ফোল্ডারে আপলোড করুন। এরপর আপনার WEB MASTER TOOL এ সাইট ম্যাপ টি অ্যাড করুন। যদি আপনার সাইট হয় exampal.com তা হলে আপনার সাইট ম্যাপটি আপলোড লিংক হবে এমন exampal.com/sitemap.xml.এবার আপনি আপনার সাইট ম্যাপের লিংক দিয়ে সাবমিট করুন। ব্যাস হয়ে গেল আপনার সাইট ম্যাপ সাবমিট। কয়েক ঘন্টার মধ্যেই আপনার সাবমিট করা সাইট টি গুগল ইনডেক্স করে নিবে।


আর এসইও এর সবচেয়ে বড় বিষয় হলো কোন কাজ করতে গেলে আপনাকে অবশ্যই ধৈর্য্য ধারণ করতে হবে।কেননা আপনার ভাবার কোন অবকাশ নেই যে আপনার সাইট একদিনেই গুগলের ১ম পেজ এ চলে আসবে।তাই ধীরে ধীরে এগুতে থাকুন আর সবসময় আপনার ওয়েব সাইটকে আপডেট রাখার চেষ্টা করুন।
Share on Google Plus

About Advance IT Center

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
    Blogger Comment
    Facebook Comment

0 comments :

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.