গুগল পাণ্ডা এবং পেঙ্গুইন এর মধ্যে পার্থক্য

গুগল পাণ্ডা এবং পেঙ্গুইন এর মধ্যে পার্থক্য 


আজকের সময় পৃথিবীর সব ওয়েবমাস্টাররা চীনের পান্ডাকে বা নিউজিল্যান্ড এর পেঙ্গুইনকে ভালোভাবে না চিনলেও গুগল পাণ্ডা বা গুগল পেঙ্গুইনকে খুব ভালো করেই চেনে। কারণ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে কাজ করছেন কিন্তু এর নাম শোনেননি এমন ব্যক্তি খুঁজে পাওয়া আর উলুবনে হারানো মুক্তা খুঁজে পাওয়া একইরকম।

কিন্তু অনেকেই আছেন যারা পাণ্ডা আর পেঙ্গুইনকে গুলিয়ে একাকার করে ফেলেন। তাদের পার্থক্যগুলো অনেকের কাছে পরিষ্কার নয়। তাই আজ লিখতে বসলাম গুগল পাণ্ডা ও পেঙ্গুইন এর মধ্যে পার্থক্য গুলো নিয়ে। আসুন দেখে নিই এদের মধ্যে কোন কোন বিষয়ে বিস্তর পার্থক্য রয়েছে। কিন্তু তার আগে জেনে নিই

গুগল পাণ্ডা এবং পেঙ্গুইন এর মধ্যে পার্থক্য 


গুগল পান্ডা কে?

-----------------

গুগল পান্ডা একটি গুগল এর এলগরিদম এর পরিবর্তনের নাম। যেটা আমরা সার্চ রেজাল্ট ফিল্টারিং ও বলে পারি। গুগল তাদের সার্চ রেজাল্টকে আরও সহজ ও স্প্যামিং এর হাত থেকে রক্ষা করার জন্য নতুন একটি আপডেট ২৪শে ফেব্রুয়ারি ২০১১ সালে প্রকাশ করে, যেটি “গুগল পাণ্ডা” নামে এখন সবার কাছেই বেশ পরিচিত। বিশেষ করে যারা এসইও নিয়ে কাজ করেন তাদের জন্য এক প্রকার বাড়তি চাপ। এটা এমন একটি এলগরিদম যেটি অনেক শক্তিশালী, এটি একটি ওয়েব সাইটের সকল প্রধান বিষয় গুলোকে প্রাধান্য দেয়, যেমন কন্টেন্ট, বাউন্স রেট,ভিজিটর ডাটা, সাইট স্পীড সহ সব কিছু। এটা কিছুটা মানুষের মত কাজ করে থাকে। নিজে নিজে অনেক ক্ষেত্রে নতুন পদক্ষেপ নেয়, এবং প্রয়োজন মাফিক তা বাদ ও দিয়ে দেয় ।এসকল তথ্যের মধ্যে যদি কোন একটি বিষয় তার কাছে মনে হয় যে এটি রেংকিং পাওয়ার যোগ্য না তাহলে তাকে একদম নিচে ফেলে দিবে। মোট কথা এটা বললে ভুল হবে না যে, গুগল পাণ্ডা= No(Spamming+copy/past+low quality content)


গুগল পেঙ্গুইন কে?

---------------------

মিস্টার পেঙ্গুইনও একটি গুগল এলগরিদম আপডেট এর নাম। যার কাজ যারা গুগল ওয়েবমাস্টার গাইডলাইন না মেনে ব্ল্যাক হ্যাট এসইও করে তাদের পিছনে কিক দিয়ে সার্চ থেকে দূর করা। ২০১২ সালের এপ্রিলে জন্ম নিয়ে এখন পর্যন্ত ৩.০ ভার্সনে পৌঁছিয়েছে তার আপডেট ভার্সন। বলাই বাহুল্য যারা ব্যাক হ্যাট এসইও করে থাকেন তাদের কাছে গুগল পেঙ্গুইন আপডেট মানেই স্ট্র্যাটিজি হারানো মিশন। মুলত গুগল পেঙ্গুইন কীওয়ার্ড স্টাফিং, ক্লোকিং, ব্যাকলিংক স্প্যামিং, হিডেন টেক্সট ইত্যাদির ব্যবহার রোধ করার চেষ্টা করে। তারা এসকল আপডেট এর মাধ্যমে চেষ্টা করে যাতে কেউ ব্ল্যাকহ্যাট এসইও করে র‍্যাংকিং যেতে না পারে এবং সাথে সাথে যে সকল স্প্যামিং সাইট র‍্যাংকিং এ আছে তাদের সার্চ থেকে ছাঁটাই করে থাকে।
Share on Google Plus

About Advance IT Center

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
    Blogger Comment
    Facebook Comment

0 comments :

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.